নাসিক নির্বাচনে প্রতীক বরাদ্দ হবে বৃহস্পতিবার

নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনে মেয়র, কাউন্সিলর ও সংরক্ষিত নারী আসনের কাউন্সিলরদের মধ্যে বৃহস্পতিবার প্রতীক বরাদ্দ করা হবে।

নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনের রিটার্নিং অফিসার ও ঢাকা বিভাগীয় উপ-নির্বাচন কমিশনার বিশ্বাস লুৎফর রহমান বাংলানিউজকে জানান, বৃহস্পতিবার সকাল ৯টা হতে বিকেল ৫টা পর্যন্ত শহরের চাষাঢ়ায় শহীদ জিয়া হল মিলনায়তনে প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ হবে। প্রথমে মেয়র, পরে নারী কাউন্সিলর ও সবশেষে কাউন্সিলরদের প্রতীক বরাদ্দ করা হবে।

তিনি আরো জানান, কোনও প্রার্থীর পছন্দের প্রতীক অন্য কেউ না চাইলে তাকেই দেওয়া হবে। তবে একই প্রতীক একাধিক প্রার্থী চাইলে সেক্ষেত্রে লটারির মাধ্যমে প্রতীক চূড়ান্ত করা হবে।

মেয়র পদে প্রার্থীদের জন্য ২০টি প্রতীক রয়েছে। এগুলো হলো- আনারস, কাপ-পিরিচ, গরুর গাড়ি,  ঘোড়া, চশমা, চিংড়ি মাছ, জাহাজ, টাইপ রাইটার, টেবিল, টেলিফোন, টেলিভিশন, তালা, দেওয়াল ঘড়ি,  দোয়াত কলম, প্রজাপতি, ব্যাটারি, মোটরসাইকেল, মাইক, হেলিকপ্টার ও রাজহাঁস।

সংরক্ষিত আসনের (মহিলা) কাউন্সিলর পদের প্রার্থীদের জন্য ১৮টি প্রতীক রয়েছে। প্রতীকগুলো হলো – উড়োজাহাজ, কলস, কুমির, খরগোশ, গিটার, টিয়া পািখ, ডাব, তীর ধনুক, পেঁপেঁ, ফুটবল, ফেজ টুপি, বই, বালতি, বাঁশি, বৈদ্যুতিক বাতি, সেলাই মেশিন, হরিণ, স্টিল আলমারি।

সাধারণ আসনের কাউন্সিলর পদে প্রার্থীদের জন্য ৩০টি প্রতীক রয়েছে। এগুলো হলো- আপেল, একতারা, করাত, কার, কেটলি, ক্যামেরা, ক্রিকেট ব্যাট, গ্লাস, ঘুড়ি, চাঁদ, টিউবওয়েল, টিফিন ক্যারিয়ার, তবলা, নোঙর, পদ্মফুল, পাগড়ি, পানপাতা, ফ্ল্যাক্স, ফুলের টব, বক, বাস, বৈদ্যুতিক বাল্ব, ময়ূর, মুলা,  মোরগ, রেল ইঞ্জিন, স্যুটকেস, সিংহ, লাটিম, হাতি।

নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনে মনোনয়নপত্র দাখিল করা ৮ মেয়র প্রার্থীর মধ্যে ২ জন তাদের মনোনয়নপত্র প্রত্যাহার করে নিয়েছেন। ২৭টি ওয়ার্ডের ২৫৫ জন সম্ভাব্য কাউন্সিলার প্রার্থীর মধ্যে ১৭ জন কাউন্সিলর তাদের মনোনয়নপত্র প্রত্যাহার করে নেন। তবে ২৭টি ওয়ার্ডের মধ্যে সংরক্ষিত ৯ নারী আসনের ৫৬ জন নারী কাউন্সিলর তাদের মনোনয়নপত্র প্রত্যাহার করেন নি।

সূত্রঃ বাংলানিউজ২৪| ১২ অক্টোবর ২০১১

This entry was posted in বাংলানিউজ২৪. Bookmark the permalink.

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s