খালেদা জিয়ার লংমার্চে বাধাদান মামলায় শামীম ওসমানের জামিন

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার লংমার্চে বাধা দেয়ার ঘটনায় দায়ের করা মামলায় জামিন পেয়েছেন সাবেক সাংসদ ও আওয়ামী লীগ নেতা একেএম শামীম ওসমান। নারায়ণগঞ্জের অতিরিক্ত জেলা ও দায়রা জজ ১নং আদালতে সোমবার সকালে তিনি হাজির হয়ে জামিনের আবেদন করেন। তবে তার বিরুদ্ধে তত্ত্বাবধায়ক সরকারের সময় দায়ের করা দুটি মামলা রয়েছে। যে দুটি মামলায় তিনি ১১ বছরের সাজাপ্রাপ্ত।

’৯৮ সালের ৯ জুন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার নেতৃত্বে পার্বত্য শান্তিচুক্তির বিরুদ্ধে লংমার্চ চট্টগ্রাম যাচ্ছিল। ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের নারায়ণগঞ্জের শিমরাইল মোড়ে এ লংমার্চে বাধা দেয়ার অভিযোগে ২০০১ সালের ৫ ডিসেম্বর জনৈক আলাউদ্দিন আল আজাদ বাদী হয়ে একটি মামলা দায়ের করেন। শামীম ওসমান এ মামলার এক নম্বর, তার ভাই সেলিম ওসমান দুই নম্বর, তাদের ভাতিজা আজমিরী ওসমান তিন নম্বর আসামি। এ মামলায় মোট ৭৯ জনকে আসামি করা হয়। সোমবার সকাল সাড়ে ১০টায় শামীম ওসমানসহ মামলার বেশ কয়েকজন আসামি নারায়ণগঞ্জ অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালতে হাজির হয়ে জামিন প্রার্থনা করেন। বিচারক জালালউদ্দিন উপস্থিত সবার জামিন মঞ্জুর করেন। আদালতে শামীম ওসমানের পক্ষে আবদুর রশিদ ভূঁইয়া, শামসুল ইসলাম ভূঁইয়াসহ ২০-২৫ জন আইনজীবী উপস্থিত ছিলেন।

এ মামলার আসামি ও জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক আওয়ামী লীগ নেতা অ্যাডভোকেট আনিসুর রহমান দীপু জানান, এ মামলায় তাদের বিরুদ্ধে বিস্ফোরক আইনের ধারায় অভিযোগ আনা হয়েছে। কিন্তু মামলার তদন্তকারী কর্মকর্তা বলেছেন, মামলা দায়ের করার সাড়ে তিন বছর আগে ঘটনা ঘটায় তিনি বিস্ফোরকের কোন আলামত পাননি। এ পরিপ্রেক্ষিতে আদালত তাদের জামিন প্রদান করেন। তিনি জানান, তত্ত্বাবধায়ক সরকারের সময় দুদকের দায়ের করা দুটি মামলায় শামীম ওসমানের ১১ বছরের সাজা হয়েছে। এ দুটি মামলা ৮ এপ্রিল হাইকোর্ট ছয় মাসের জন্য স্থগিত করেছেন।

তথ্যসূত্র: যুগান্তর ২৮ এপ্রিল ২০০৯

This entry was posted in ভোটবিডি, যুগান্তর, শামীমের দুর্নীতি. Bookmark the permalink.

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s