নজিরবিহীন নিরাপত্তা নিয়ে প্রস্তুত না.গঞ্জ

 অভূতপূর্ব নিরাপত্তার বলয়ে প্রথম সিটি কর্পোরেশন নির্বাচনে রোববার ভোটের জন্য প্রস্তুত নারায়ণগঞ্জ।

‘নিশ্ছিদ্র নিরাপত্তার’ মধ্য দিয়ে উৎসবমুখর পরিবেশে এ নির্বাচন হবে বলে শনিবার সন্ধ্যায় আশা প্রকাশ করেন রিটার্নিং কর্মকর্তা বিশ্বাস লুৎফুর রহমান।

তিনি বলেন, “নির্বাচনে আইন-শৃঙ্খলা রক্ষায় এক হাজার চারশ’ র‌্যাব সদস্যসহ আইন-শৃঙ্খলা বাহিনীর আট হাজারেরও বেশি সদস্য থাকছে।”

রিটার্নিং কর্মকর্তা নির্বাচন সুষ্ঠু হওয়া নিয়ে আশ্বস্ত করলেও দুই মেয়র প্রার্থী ‘কারচুপির’ আশঙ্কা প্রকাশ করেছেন।

এদিকে নির্বাচন কমিশন চাইলেও শেষ পর্যন্ত সেনা মোতায়েন না হওয়ায় ভোটারদের মধ্যে কিছুটা শঙ্কা নিয়েই ভোটাররা বলেন, যা-ই ঘটুক ভোট দিতে তারা কেন্দ্রে যাবেন।

নবগঠিত নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনে রোববার সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত একটানা ভোটগ্রহণ চলবে। এখানে ভোটার সংখ্যা চার লাখ চার হাজার একশ’ ৮৯ জন।

এ সময় নির্বাচনী এলাকায় সাধারণ ছুটি রয়েছে।

মেয়র পদে প্রার্থী ছয় জন। সংরক্ষিত কাউন্সিলর পদে ৫৬ জন ও সাধারণ কাউন্সিলর পদে প্রার্থী দুশ ৫০ জন।

মেয়র পদে প্রার্থীরা হলেন- দেয়াল ঘড়ি প্রতীক নিয়ে আওয়ামী লীগ সমর্থিত শামীম ওসমান, দোয়াত কলম প্রতীকে নারায়ণগঞ্জ শহর আওয়ামী লীগের সহসভাপতি সেলিনা হায়াৎ আইভী, আনারস প্রতীকে বিএনপি সমর্থিত প্রার্থী তৈমুর আলম খন্দকার, গরুর গাড়ি প্রতীকে আতিকুর রহমান নান্নু মুন্সী, হাঁস প্রতীকে শরীফ মোহাম্মদ ও তালা প্রতীকে আতিকুল ইসলাম জীবন।

দেশে দ্বিতীয় বারের মতো ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার হচ্ছে এ সিটি কর্পোরেশন নির্বাচনে।

৯টি ওয়ার্ডের ৫৮টি কেন্দ্রের চারশ ৫০টি বুথে একটি করে ইভিএম ব্যবহার করা হচ্ছে। এসব ওয়ার্ডের ভোটার রয়েছে এক লাখ ৪৮ হাজার ৬২৯ জন।

এর আগে গত বছরের জুনে চট্টগ্রাম সিটি করপোরেশনের মাত্র একটি ওয়ার্ডে (চট্টগ্রাম মহানগরীর জামালখান রোড এলাকার ২১ নম্বর ওয়ার্ডে) ইভিএম ব্যবহার হয়।

‘অনিয়ম ঠেকাতে হার্ডলাইন’

নির্বাচন ব্যবস্থাপনায় নয়জন সহকারী রিটার্নিং কর্মকর্তাসহ প্রায় সাড়ে তিন হাজার নির্বাচন কর্মকর্তা নিয়োজিত রয়েছেন।

নির্বাচন কমিশনার মুহাম্মদ ছহুল হোসাইন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানে আমরা বদ্ধ পরিকর। অনিয়ম ঠেকাতে আমরা হার্ডলাইনে। যেকোনোভাবেই এ নির্বাচন ভালো করতে হবে।”

বিদ্যমান পরিস্থিতিতে কোরিয়া সফর সংক্ষিপ্ত করে শনিবার দুপুরে তিনি ঢাকা ফেরেন বলে জানান।

প্রধান নির্বাচন কমিশনার এটিএম শামসুল হুদা ও নির্বাচন কমিশনার এম সাখাওয়াত হোসেনও সুষ্ঠু নির্বাচনের প্রত্যয় ব্যক্ত করেন।

‘নিরাপত্তা ব্যবস্থা নিশ্ছিদ্র’

শনিবার সন্ধ্যায় রিটানিং কর্মকর্তা বিশ্বাস লুৎফুর রহমান সাংবাদিকদের বলেন, “বিকাল ৫টার মধ্যে সব ভোটকেন্দ্রে নির্বাচনী মালামাল কড়া নিরাপত্তায় পৌঁছানো হয়েছে।”

আট হাজারেরও বেশি আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্য নিয়োজিত রয়েছে জানিয়ে তিনি বলেন, “এর মধ্যে পুলিশ ও আর্মড পুলিশ ব্যাটালিয়ন চার হাজার, আনসার ও ভিডিপি সদস্য আড়াই হাজার, কোস্ট গার্ডের একশ সদস্য এবং এক হাজার চারশ’ র‌্যাব সদস্য থাকছে।”

“প্রতিটি ভোটকেন্দ্রে ২৪ জন করে আইন-শৃঙ্খলাবাহিনীর সদস্য থাকবে।”, যোগ করেন লুৎফুর।

নির্বাচনী এলাকার ২৭টি ওয়ার্ডের প্রতিটিতে একজন করে নির্বাহী হাকিম, নয় জন বিচারিক হাকিম, ২৭ জন ইসির পর্যবেক্ষক, ২৭টি ভ্রাম্যমাণ ভিডিও ক্যামেরা, ২০টি কেন্দ্রে প্রথমবারের মতো সিসিটিভি ক্যামেরা স্থাপনসহ সার্বিক প্রস্তুতির তথ্য তুলে ধরেন তিনি।

ভোটারদের উদ্দেশ্যে তিনি বলেন, “সুষ্ঠু নির্বাচনে নিশ্ছিদ্র নিরাপত্তা ব্যবস্থা নিয়েছি। নির্ভয়ে ভোটকেন্দ্রে আসবেন, নিরাপদে ফিরবেন। এখানে অবাধ, নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠিত হবে।”

র‌্যাব অনিয়ম ঠেকাতে ভোটকেন্দ্রেও থাকতে পারে বলে জানান রিটার্নিং কর্মকর্তা বিশ্বাস লুৎফুর।

‘নাশকতার শঙ্কা নেই’

‘নাশকতার শঙ্কা’ প্রসঙ্গে ইসি যুগ্ম সচিব বিশ্বাস লুৎফুর রহমান বলেন, “যদি কেউ নাশকতামূলক কর্মকাণ্ড করার চেষ্টা করে, ভোট কেন্দ্রে অনিয়ম হয়- তাহলে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

“ভোটকেন্দ্র বন্ধ করা হবে।”, যোগ করেন তিনি।

তিনি জানান, যিনি অনিয়ম করবেন তার সমর্থিত প্রার্থীর বিরুদ্ধেও কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

লুৎফুল বিশ্বাস বলেন, “অভিযোগ প্রমাণিত হলে যার অনুসারী তার প্রার্থিতা বাতিল করা হবে।”

সহকারি রিটার্নিং কর্মকর্তা ফরহাদ হোসেন বলেন, কোনো পোলিং এজেন্ট প্রিজাইডিং বা সহকারী প্রিজাইডিং কর্মকর্তাকে লিখিতভাবে না জানিয়ে কেন্দ্র থেকে বেরোতে পারবে না।

ইসি পরিস্থিতি তদারক করবে

নির্বাচন কমিশন সচিবালয়ে বসে সিসিটিভি’র মাধ্যমে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের ২০টি ভোটকেন্দ্র নির্বাচন কমিশন তদারক করবে বলে বলে জানান নির্বাচন কমিশনার ছহুল হোসাইন।

দেশে নির্বাচনের ইতিহাসে এবারই প্রথম এনসিসি নির্বাচনে ২০টি কেন্দ্রে সিসিটিভি ব্যবহার করছে ইসি।

নির্বাচন কমিশনার ছহুল বলেন, “এসব কেন্দ্রের সিসিটিভি পর্যবেক্ষণের জন্য নারায়ণগঞ্জ শহীদ জিয়া হলেও একটি মনিটরিং প্যানেল বসানো হয়েছে। আর সেখান থেকেই ইসি সচিবালয়ের মনিটরিং প্যানেলে সিসিটিভিতে ধারণকৃত দৃশ্য নির্বাচন কমিশনে দেখা যাবে।”

একইসঙ্গে সিসিটিভি’র দৃশ্য রেকর্ড করার ব্যবস্থা থাকবে জানিয়ে এ নির্বাচন কমিশনার বলেন, “নির্বাচনে কোনো ধরনের গোলযোগ হলে পরবর্তীতে এসব ভিডিও ফুটেজ দেখে ব্যবস্থা নেবে ইসি।”

নারায়ণগঞ্জে ভোটগ্রহণ শুরুর সঙ্গে সঙ্গে ইসি সচিবালয়ের কর্মকর্তাদেরও সতর্ক থাকার নির্দেশনা দেওয়া হয়েছে। এজন্য ইসি’র যুগ্ম সচিব জেসমিন টুলিকে প্রধান করে তিন সদস্যের একটি বিশেষ কমিটি গঠন করা হয়েছে। এ কমিটি সারাদিন নির্বাচনের বিভিন্ন বিষয় তদারক করবে।

ভোটগ্রহণ শেষে ফল সংগ্রহের কাজও করবে এই কমিটি।

পর্যবেক্ষক হাজার খানেক

ইসি সচিবালয়ের জনসংযোগ পরিচালক এস এম আসাদুজ্জামান জানান, নির্বাচন পর্যবেক্ষণের জন্য আবেদন করেছে দেশের ১৮টি পর্যবেক্ষক সংস্থা। দেশি পর্যবেক্ষক সংস্থাগুলো হলো- খান ফাউন্ডেশন, ডেমোক্রেসি ওয়াচ, গণকল্যাণ সংস্থা (জিকেএস), মানবিক সাহায্য সংস্থা, ফেয়ার ইলেকশন মনিটরিং এজেন্সী (ফেমা), পিআরপিএসএফ, আইইডি, ব্রতী, ইনোভেশন, জানিপপ, বাংলাদেশ মানবাধিকার কমিশন, ডরপ, বামাশপ, হিউম্যান রাইটস, আভা ডেভলপমেন্ট সোসাইটি, হোমস্টেট সোসাইটি, পার্লামেন্ট ওয়াচ, এফ আর ফাউন্ডেশন, আইন সহায়তা কেন্দ্র (আসক) ফাউন্ডেশন ও স্বনির্ভর ওয়ার্ল্ড।

এছাড়া আটটি আন্তর্জাতিক সংস্থা নির্বাচন পর্যবেক্ষণে ইসির অনুমোদন নিয়েছে। এগুলো হলো- বাংলাদেশে সুইজারল্যান্ড, যুক্তরাষ্ট্র, কানাডা ও নরওয়ে দূতাবাস; ন্যাশনাল ডেমোক্রেটিক ইন্সটিটিউট (এনডিআই), ইউএস এইড ও ইউএনডিপি।

সংবাদ সংগ্রহের জন্য আটশ’রও বেশি সাংবাদিক ও সংবাদকর্মী নির্বাচন কমিশনের অনুমতিপত্র নিয়েছেন।

 

সূত্রঃ বিডিনিউজ২৪ | ৩০ অক্টোবর ২০১১

This entry was posted in বিডিনিউজ২৪. Bookmark the permalink.

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s